নারী নের্তৃত্ব বিকাশ কর্মসূচীর সংখ্যাতাত্ত্বিক সার-সংক্ষেপ প্রতিবেদন; জানুয়ারী-মার্চ, ২০১৮

ইস্যুভিত্তিক মাসিক ফলো-আপ প্রশিক্ষণ; জানুয়ারী- মার্চ, ২০১৮। ১৪৮ টি টার্গেট-এ ১১৮টি বিষয় ভিত্তিক ধারাবাহিক প্রশিক্ষণ এবং সভা ফলোআপ সম্পূর্ণ হয়েছে , অংশগ্রহণকারী টার্গেট-২৯৬৭জন, অংশগ্রহণকারী উপস্থিতির সংখ্যা-১৫৭২জন এবং উপস্থিতির শতকরা ৫৩%। জানুয়ারী- মার্চ, ২০১৮। বিকশিত নারী নেটওয়ার্কের কমিটি সভা ; জানুয়ারী- মার্চ, ২০১৮। গত জানুয়ারী- মার্চ, ২০১৮-এর মধ্যে বিকশিত নারী ১০টি ইউনিয়নে ১০টি ইউনিয়ন কমিটি সভা হয়েছে যার উপস্থিতি নারীনেত্রীর ১০৩ জন ।
এক নজরে নারীনেত্রীদের অর্জন জানুয়ারী- মার্চ, ২০১৮। বাল্যবিবাহ বন্ধ-৭৮, যৌতুক প্রতিরোধ-৫৬, নারী নির্যাতন প্রতিরোধ-৩৯, বিবাহ নিবন্ধন-২৯, নিরাপদ প্রসব-৯০, গর্ভবতী মায়ের টিকা-৩৬৪, গর্ভবতী মা ও নবজাতক শিশুর ওজন-১৭৫, স্বাস্থ্য সম্মত পায়খানা-১১৬, টিউবওয়েল স্থাপন-৫৫, আর্সেনিক পরীক্ষা-৫৮, বৃক্ষ রোপন-২৮৫, শিশু টিকা- ৮০৬, জন্মনিবন্ধন-৭২৯, প্রাথমিক স্কুলে ভর্তি-১৩২৮, ঝড়ে পড়া শিশু স্কুলে ভর্তি-৩৯২, বয়স্ক শিক্ষা-২৯০, গর্ভবতী মায়ের পুষ্টি-২৯৮, গর্ভবতী মায়ের স্বাস্থ্য পরীক্ষা-৩৯৩, দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ-১০৪, বৃক্ষরোপন -২৮৫ (তথ্যসূত্র: এমআইএস)

“বদলে দেবার সময় এখন, গ্রাম -শহরের নারীর জীবন”এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ পালন করা হয়। জাতিসংঘ থেকে নির্ধারিত প্রতিপাদ্য হলো-UN Women Theme for International Women’s Day, 8 March, is Time is Now: Rural and urban activists transforming women’s lives”। মূলত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন তথা ২০৩০ সালের মধ্যে কর্মে ও মর্যাদায় সকল স্তরে নারী-পুর “ষের সমতার পরিবেশ তৈরির ওপর গুরুত্বারোপ করেই জাতিসংঘ উক্ত প্রতিপাদ্য নির্ধারণ করে। সারা দেশে ৮৬ টি স্থানে দিবসটি উদযাপিত হয়েছে। উপস্থিত নারী ৮৬৫৬ জন এবং পুরুষ ৪২৭০ জন।

উপজলো পরিষদের সংরক্ষিত মহিলা আসন নির্বাচন- (২৯ শে জানুয়ারী, ২০১৮)
গত ২৯ জানুয়ারী, ২০১৮ তারিখে সারাদেশে বিকশিত নারী নেটওয়ার্কের নারীনেত্রীগন ইউনিয়ন পরিষদের সদস্য প্রায় ৫০জন উপজলো পরিষদের সংরক্ষিত মহিলা আসন নির্বাচনের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তার মধ্যে ২৬ জন নারীনেত্রী উপজেলা পরিষদ সংরক্ষিত মহিলা আসন নির্বাচনের বিজয়ী লাভ করেন।

Advertisements