করোনা ভাইরাস থেকে নিজে সুরক্ষা থাকা ও অন্যকেও সুরক্ষিত রাখতে মানবতার সেবা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন নারী নেত্রী মাহফুজা আক্তার

সারা দেশে যখন করোনা ভাইরাসের সংক্রমন দিনদিন বেড়েই চলেছে, মানুষ আতংকিত ও হতাশা গ্রস্থ হয়ে পড়ছে সে মুহূর্তে মানুষের মাঝে আত্মবিশ্বাস আর সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন নারীনেত্রী মাহফুজা আক্তার। বরিশাল জেলা বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের বকশিরচর গ্রামের নারী নেত্রী ও গ্রাম উন্নয়ন টিম এর একজন সক্রিয় সদস্য মাহফুজা আক্তার। তিনি ২০১৩ সালে ১১৯ তম ব্যাচে দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর বিকশিত নারী নেটওয়ার্কের নারী নেত্রী হিসাবে প্রশিক্ষণ গ্রহণ করেন।

মানুষের সেবায় আত্মনিয়োগকারী এ নারীনেত্রী যখন করোনা ভাইরাসের সংক্রামনের কথা জানতে পারেন তখন থেকেই তিনি মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেন। কিভাবে নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধুতে হবে, সে নিয়ম  গ্রাম উন্নয়ন দলের অন্যান্য সদস্যদের সাথে নিয়ে তাদের প্রতিবেশীদের নিজে  হাত ধুয়ে দেখিয়ে দেন। আবার নিয়মিত যাতে সাবান পানি দিয়ে ভাল করে হাত ধুয়ে পরিস্কার থাকতে পারে সে জন্য তিনি গ্রামে বিভিন্ন গুরুত্বর্পূণ স্থানের প্রায় ২০-২৫ টি টিউবয়েলে সাবান রাখার ব্যবস্থা করেছেন। তার গ্রামের  প্রায় ২৫ টি বাড়ির চারপাশে জীবানুনাশক ঔষধ স্প্রে করেন। এছাড়া তিনি নিজ উদ্যোগে কাপড় ক্রয় করে তা দিয়ে মাস্ক তৈরি করে গ্রামের প্রায় ৫০-৭০ জন দরিদ্র মানুষের মাঝে বিতরন করেন। নিজে কিভাবে করোনা ভাইরাস থেকে মুক্ত থেকে অন্যকেও এর ঝুঁকি থেকে মুক্ত রাখা যায় এ বিষয়ে গ্রামের সবাইকে তিনি সচেতন করেন।

আসুন সবাই মিলে শপথ করি, করোনামুক্ত গ্রাম গড়ি’- এই প্রত্যাশাকে ধারন করেই নারীনেত্রী মাহফুজা আক্তার এর প্রত্যাশা তার গ্রামের প্রতিটি মানুষ যেন করোনার আক্রমন থেকে মুক্ত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.