নারীনেত্রী জান্নাতুলের উদ্যোগে করোনাভাইরাস প্রতিরোধ্য হবে মহব্বতপুর গ্রাম

মেহেরপুর জেলার গাংনী উপজেলার বামুন্দি ইউনিয়নের মহব্বতপুর গ্রামের জান্নাতুল ফেরদৌস ও নিলা খাতুন দি হাঙ্গার প্রজেক্টের বিকশিত নারী নেটওর্য়াকের নারীনেত্রী।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণের শুরু থেকেই করোনাভাইরাস প্রতিরোধে বিভিন্ন জনসচেতনামূলক কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করেছেন। নিজেদের মহব্বতপুর গ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে হাত ধৌত করার নিয়মাবলী শেখানো, মাস্ক ব্যবহার করা এবং শারীরিক দূরত্ব মেনে চলা কার্যক্রম পরিচালনা করছেন। তাছাড়া বিশেষ গুরুত্ব দিয়ে মা ও শিশুদের সুরক্ষিত রাখতে নয়টি হাত ধৌত করার কার্যক্রম পরিচালনা করেছেন।

সচেতনতা বৃদ্ধিমূলক কাজের পাশাপাশি তারা অনুধাবন করেন যে, এই মহামারির কারণে খাদ্যের ঘাটতি দেখা দিবে, যার ফলে পুষ্টিহীনতা বাড়বে। এই চিন্তা থেকে মে মাসের শুরুতে একটি পরিকল্পনা করেন যে, নিজেদের এবং আশে-পাশে প্রতিবেশীদের বাড়ির আঙ্গিনায় বিভিন্ন ধরনের সবজি চাষ করবেন। বর্তমানে তাদের অনুপ্রেণায় মহব্বতপুর গ্রামের ২০টি পরিবার সবজির বাগান করেছেন। নারীনেত্রী জান্নাতুল বলেন,‘আমরা গ্রামে প্রত্যেকে উদ্যোগ নিয়েছি সবজি চাষ করার। জমি নামক সম্পদকে কাজে লাগিয়ে আমাদের খাদ্য চাহিদা মেটাতে হবে। বসতভিটায় সবজি চাষ ও হাত ধোয়া কার্যক্রম আমাদের অব্যহত থাকবে’।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.