বিষয়ভিত্তিক ধারাবাহিক প্রশিক্ষণ ও ফলোআপ

বিষয়ভিত্তিক ধারাবাহিক প্রশিক্ষণ ও ফলোআপ:

বিষয়ভিত্তিক মাসিক ফলোআপ এবং প্রশিক্ষণ সভা জানুয়ারী-২০১২ ডিসেম্বর ২০১৪।

ফাউন্ডেশন কোর্সে অংশগ্রহণের পর থেকে নারী নেত্রীরা নির্দিষ্ট সময় অন্তর দিনব্যাপি ব্যাচ ও বিষয়ভিত্তিক প্রশিক্ষণ এবং ফলোআপ সভায় মিলিত হয়। সাধারণত ১ম বৎসর প্রতি মাসে একবার, ২য় বৎসর প্রতি দুই মাস অন্তর একবার, ৩য় বৎসর প্রতি ৪ মাসে একবার এবং ৪র্থ বছর পর থেকে প্রতি ৬ মাসে একবার ফলোআপ সভার আয়োজন করা হয়। ফলোআপ সভায় নেত্রীদের কাজের প্রতিবেদন ও অভিজ্ঞতা বিনিময়সহ তাদের অর্জিত দৃষ্টান্তমূলক সফলতাগুলি তুলে ধরা হয় এবং পরবর্তী মাসের পরিকল্পনা প্রণীত হয়। অভিজ্ঞতা বিনিময়ের এই অধিবেশন নেত্রীদের মাঝে অনুপ্রেরণা সৃষ্টি এবং তাদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রেখেছে। যা তাদের দক্ষ ও যোগ্য করে তুলে। তাদের নেতৃত্বকে শাণিত করে তুলে। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের কর্ম এলাকা ১০টি আঞ্চলিক অফিস। অঞ্চল ভিত্তিক মাসিক ফলোআপ প্রশিক্ষণ এবং সভা যথাক্রমে, ঢাকা-৭৬টি, ময়মনসিংহ-৩২৭টি, খুলনা-১৫৫ টি, ঝিনাইদহ-২৫৬টি, বরিশাল-১৩৮ টি, রংপুর-২৬১টি, রাজশাহী-৩৯০টি, সিলেট-১৬২টি, কুমিল্লা-৭৭টি, চট্রগ্রাম-৬৩ টি সর্বমোট-১৮৭৬টি এবং নারীনেত্রী সর্বমোট উপস্থিতি-৩২০৮৭জন,জানুয়ারী ২০১২ ডিসেম্বর ২০১৪।

উল্লেখিত ২১টি বিষয়ের উপর ..টি মাসিক ফলোআপ সভা এবং প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
১.এমডিজি ইউনিয়ন গড়ে তোলার ক্ষেত্রে নারীদের ভূমিকা ২.স্থানীয় পর্যায়ে নারী সংগঠন গড়ে তোলার প্রয়োজনীয়তা ও প্রক্রিয়া ৩.নারী জাগরনের ইতিহাস ৪.সভা,উঠান বৈঠক ও প্রচারাভিযান পরিচালনার কৌশল ও প্রক্রিয়া এর তথ্যায়ন ৫.নারী নির্যাতন ও প্রতিরোধ সংক্রান্ত আইন ৬.জরুরী পুষ্টি বার্তা ও স্বাস্থ্যবিধি ৭.বাল্যবিবাহ,যৌতুক,বহুবিবাহ,তালাক ৭.পারিবারিক নির্যাতন, পারিবারিক নির্যাতন প্রতিরোধ সুরক্ষা আইন ২০১০ ৮. গ্রাম আদালত ও সালিসী পরিষদ ৯. কমিউনিটি ভিত্তিক এডভোকেসি ১০. শিশু অধিকার সনদ ১১. নারীর মানবাধিকার ও সাংবিধানিক অধিকার ১২. তথ্য অধিকার আইন, ২০০৯ ১৩.তামাক ও নারী, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন:প্রেক্ষিত বাংলাদেশ ১৪.পরিবেশ ও নারী ১৫.নারী উদ্যোক্তা গড়ে উঠার প্রক্রিয়া ও সম্ভাবনা ১৬. জাতীয় নারী উন্নয়ন নীতি ১৭. স্বাস্থ্য সেবা ও নাগরিক অধিকার ১৮. ওয়ার্ড সভা ও নারীর অংশগ্রহন ১৯. স্থানীয় উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বেষ্টনী ২০. জেন্ডার বিশ্লেষণ ২১. নারী-পুরুষের সমতায় অভিন্ন পারিবারিক আইন।

বস্তুত সমাজের একজন অগ্রণী নারী হিসাবে কাজ করতে গিয়ে একজন নারীনেত্রীর বিভিন্ন বিষয়ে জানা-বোঝার প্রয়োজন হয়। ফলে তার ধারণা, দৃষ্টিভঙ্গি, পর্যালোচনা, পর্যবেক্ষণ নিয়মিত ধারালো রাখতে হয়। এই কাজটি করা হয় ফাউন্ডেশন কোর্স পরবর্তীকালে বিষয়ভিত্তিক নিয়মিত ধারাবাহিক প্রশিক্ষণ ও ফলোআপ কর্মসূচির মাধ্যমে। যা তাদের দক্ষ ও যোগ্য করে তোলে। তাদের নেতৃত্বকে শাণিত করে।

৬৫৯২১জন নারীনেত্রী ৪২৪৬টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় অংশগ্রহন করেছেন। (২০১৩-২০১৯) সাল ভিত্তিক মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভার অংশগ্রহনকারীর উপস্থিতি সংখ্যা এবং প্রশিক্ষণ এবং সভার সংখ্যা উল্ল্যেখ করা হলো;

  • ২০১৩ সালে ৭৯২টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ১২৭৮৯জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন
  • ২০১৪ সালে ৫৭৬টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ৯৫৩৩জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন
  • ২০১৫ সালে ৭৭৭টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ১২৭০৯জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন
  • ২০১৬ সালে ৭৬৪টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ১১৪৮৩জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন
  • ২০১৭ সালে ৫৩৯টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ৮২৬৫জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন
  • ২০১৮ সালে ৩৪২টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ৪৭০৩জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন
  • ২০১৯ সালে ৪৫৬টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ৬৪৩৯জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন

সর্বমোট ৪২৪৬টি মাসিক ফলো-আপ প্রশিক্ষণ এবং সভায় ৬৫৯২১জন নারীনেত্রী অংশগ্রহন করেছেন (২০১৩- ২০১৯) ।

ফলোআপ প্রশিক্ষণের বিষয়সমূহ:
– আন্তর্জাতিক নারী  দিবসের উদ্ভব ও বিকাশের ঐতিহাসিক প্রেক্ষাপট
– আইন ও অধিকার
– নারী আন্দোলন
– নারীর রাজনৈতিক অভ্যূদয়
– সংগঠন
– নেতৃত্ব
– এডভোকেসি
– সুশাসন
– স্থানীয় সরকার
– শিশু অধিকার
– সিডও সনদ
– এমডিজি
– মূলধারায় নারী
– অভিন্ন পারিবারিক আইনের  প্রয়োজীয়তা
– নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও কৌশল
– জেন্ডার এবং সুশাসন
– জেন্ডার এবং বিশ্বায়ন
– অধিকার ভিত্তিক উন্নয়ন
– জাতীয় নারী উন্নয়ন নীতি
– শরীয়াহ্‌ আইন এবং নারীর মানবাধিকার
– নারী নির্যাতন: ধারনা,ধরণ,প্রতিকার ও আমাদের করণীয়
– তথ্য অধিকার আইন
– পরিবেশ ও নারী
– উত্যক্ততা বা যৌন হয়রানি
– মাদক ও নারী
প্রশিক্ষণে বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক আলোচনাপত্র ও তথ্য উপাত্ত সরবরাহ করা হয়। ২০০৬ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত মোট ২৫টি ইস্যূতে ১৫৮৪টি বিষয়ভিত্তিক ধারাবাহিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
নারীনেত্রীরা তাদের নিজ সমাজের জেন্ডার বৈষম্য দূরীকরণসহ আর্থসামাজিক অবস্থা পরিবর্তনের জন্য অব্যাহতভাবে কাজ করেন।

– বিভিন্ন রকম উদ্যোগ নেন,
– সামাজিক আন্দোলন গড়ে তোলেন,
– নিজ সমাজের অনেক জটিল ও কঠিন সামাজিক সমস্যার সমাধান করেন,
– বহুরকম চ্যালেঞ্জ মোকাবেলা করেন।

বৈচিত্রপূর্ণ এসব কাজের মধ্য দিয়ে নারীনেত্রীরা বহুবিধ অভিজ্ঞতা অর্জন করেন। ফলোআপ প্রশিক্ষণে নারীনেত্রীরা পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করেন। একজনের অভিজ্ঞতা আরেকজন, এক এলাকার অভিজ্ঞতা আরেক এলাকায় হয়তো হুবহু ব্যবহার করা যায় না। কিন্তু পরসপরের কাছ থেকে প্রাপ্ত অভিজ্ঞতা ও শিক্ষা তারা নিজেদের মতো করে কাজে লাগাতে পারেন। ফলোআপ প্রশিক্ষণে তাদের অর্জিত দৃষ্টান্ত মূলক সফলতাগুলো তুলে ধরেন। নারীনেত্রীরা তাদের অর্জিত অভিজ্ঞতা, সফলতা ও চ্যালেঞ্জ এর ভিত্তিতে প্রতিটি ফলোআপ প্রশিক্ষণে পরবর্তী সময়ের জন্য একটি কর্মপরিকল্পনা করেন।
একটি নির্দিষ্ট সময়সূচি ও সিলেবাস অনুযায়ী ফলোআপ প্রশিক্ষণগুলো অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশন কোর্স পরবর্তী প্রথম বছর প্রতিমাসে একবার, দ্বিতীয় বছর প্রতি দুইমাস অন্তর, তৃতীয় বছর প্রতি চারমাসে একবার, চতুর্থ বছর থেকে প্রতি ছয়মাসে একবার ফলোআপ প্রশিক্ষণের আয়োজন করা হয়। একটি প্রক্রিয়া হিসাবে ফলোআপ প্রশিক্ষণের এই ধারাটি অব্যাহতভাবে চলতে থাকে।

প্রশিক্ষণ শেষে নারীনেত্রীদের মধ্যে নেটওয়ার্ক গড়ে তোলার জন্য নেটওয়ার্ক কমিটি গঠন করা হয়। নেটওয়ার্ক গড়ে তোলার মধ্য দিয়ে নারী নেত্রীরা স্থানীয় পর্যায়ে তাদের জীবনমানের উন্নয়নের জন্য দলগতভাবে উদ্যোগ গ্রহণ করে থাকে। তাদের মধ্যে সাংগঠনিক দক্ষতা বৃদ্ধি পায়, নারী নির্যাতন প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদান রাখে, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভূমিকা পালন করে এবং সর্বোপরি অর্থনৈতিকভাবে নারীর মুক্তির পথ সুগম হয়।