মানুষের পাশে দাঁড়ানোর ’কমিটমেন্ট’ পূরণ করছেন নারীনেত্রী শারাবান তাহুরা

বান্দরবন জেলা লামা উপজেলা রুপসীপাড়া গ্রামের নারীনেত্রী শারাবান তাহুরা| তিনি দি হাঙ্গার প্রজেক্টে বাংলাদেশের বিকশিত নারী নেটওর্য়াকের লামা উপজেলা কমিটির সভাপতি এবং লামা উপজেলার সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান।

মার্চ মাসে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী সনাক্তের পর দ্রুত গতিতে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে মানুষ হয়ে যায় দিশেহারা। আতঙ্ক প্রতিরোধে এবং মানুষকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম- বার বার হাত ধোয়া ,মাস্ক পড়া, মাস্ক বিতরণ করা, স্বাস্থ্যবিধি মেনে চলা, সামাজিক শারিরীক দূরত্ব বজায় চলা কার্যক্রম পরিচালনা করেছেন।

করোনাভাইরাস প্রতিরোধে দেশে সাধারণ ছুটি ঘোষিত হওয়ায় নিম্ন আয়ের মানুষেরা কর্মহীন হয়ে পড়েন। শারাবান তাহুরা নিজ উদ্যোগে লামা উপজেলার প্রায় ১০০০ টি হতদরিদ্র, কর্মহীন হয়ে পড়া পরিবারের তালিকা প্রস্তুত করেন। বাংলাদেশ সেনাবাহিনীর আর্থিক সহযোগতিায় ১০০০ টি হতদরিদ্র ও কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন (পরিবার প্রতি চাল-৫কেজি, ডাল-১ কেজি, তৈল-১ লিটার, লবন-১ কেজি, পিয়াঁজ- ১ কেজি, আলু- ২কেজি, গুঁড়াদুধ-১০০গ্রাম, সাবান-১টি ও মাস্ক-১টি) ।

তাছাড়া তিনি নিজ উদ্যোগে লামা উপজেলার সকল ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৫০০টি অসহায় হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী ১জুন থেকে ১০ জুন পর্যন্ত বিতরণ করেন। প্রতিটি প্যাকেজে ছিল (পরিবার প্রতি ডাল-১ কেজি, আলু-২ কেজি, লবণ-১ কেজি, পিয়াঁজ-১ কেজি, সয়াবিন তেল- ১ লিটার ও চাল-৫ কেজি)।

করোনাভাইরাসের সংক্রমণের ফলে বিশ্বব্যাপী মানবতার যে বিপর্যয় ঘটেছে, সভ্যতার ইতিহাসে তার কোনো নজির নেই। কিন্তু মানবিক সহায়তার যে সাড়া মানুষ মানুষের প্রতি প্রদর্শন করছে তা দৃষ্টান্তমূলক। নারী হিসেবে নয়, বরং একজন মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানোর যে দায়িত্ব ও ’কমিটমেন্ট’ তা পালন করছেন শারাবান তাহুরা । সাবেক এই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তিনি সকলকে আরো এগিয়ে আসার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.