সাফল্যগাথা

সমাজ ও নারী উন্নয়নের জন্য নিবেদিত গৌরনদীর নিবেদিতা
nibedita1১৯৭০ সালের ১০ জানুয়ারি, বরিশাল জেলার গৌরনদী উপজেলায় বার্থী ইউনিয়নের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন নিবেদিতা। বাবার নগেন্দ্র নাথ হালদার পেশায় একজন ডাক্তার আর মা বকুল রানী হালদার গৃহিণী।
লেখাপড়ায় কৃতিত্বের পাশাপাশি শৈশবকাল থেকেই নিবেদিতা তার সাধ্যমত সমাজের মানুষের সেবা করার চেষ্টা করতেন। ১৯৮৬ সালে এসএসসি পাস করার পর তিনি আরও বেশি পরিমাণে সমাজ সেবামূলক কার্যক্রমে নিজেকে যুক্ত করেন। ১৯৯১ সালে এইচএসসি পাস করার পর বাকাল ইউনিয়নের তেতলা নিবাসী সমিরন বৈদ্যের সাথে নিবেদিতার বিয়ে হয়ে যায়। দাম্পত্য জীবনে তিনি দু সন্তানের জননী।

২০০৯ সালে নিবেদিতা দি হাঙ্গার প্রজেক্ট-এর উজ্জীবক প্রশিক্ষণে (১,৪৪৬তম ব্যাচ) অংশগ্রহণ করেন। উজ্জীবক প্রশিক্ষণের মাধ্যমে তিনি নিজেকে নতুনরূপে খুঁজে পান। নিবেদিতা বুঝতে পারেন, শুধু আত্মন্নোয়ন কিংবা ঘর-সংসার নিয়েই নারীর জীবন নয়। সামাজিক জীব হিসেবে সমাজের পিছিয়ে পড়া নারীদের উন্নয়নের জন্যও সাধ্যমত কাজ করা প্রয়োজন।

nibedita2এই আত্মপোলব্ধি থেকে প্রথমে তিনি নিজেকে আত্মনির্ভরশীল করে তোলার জন্য মুরগির খামার পরিচালনা ও বাড়ির আঙ্গিনায় শাক-সবজি চাষ শুরু করেন। ২০০৯ সালে তিনি বিকশিত নারী নেটওয়ার্ক কর্তৃক আয়োজিত ৫৪তম ‘নারী নেতৃত্ব বিকাশ’ ফাউন্ডেশন কোর্সে অংশগ্রহণ করেন। এ প্রশিক্ষণে অংশগ্রহণের মাধ্যমে তার মধ্যে নেতৃত্বের বিকাশ ঘটে।
প্রশিক্ষণের পর থেকে নিবেদিতা নারী নির্যাতন, শিশুবিবাহ ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলেন। এ লক্ষ্যে তিনি পাড়ায় পাড়ায় উঠান বৈঠকের আয়োজন করেন। যার যা কিছু আছে তা নিয়ে নিজের পায়ে দাঁড়ানোর বক্তব্য সমাজের অবহেলিত মানুষের মনে প্রভাব ফেলে। এছাড়া সমাজের দরিদ্র নারীদের আত্মনির্ভরশীল হওয়ার স্বপ্ন দেখান নিবেদিতা।